আজকে আমরা ব্যবহারিকঃ অটোক্যাডে (Auto CAD) এ ইমারত এর 3D View তে Rendering করা সম্পর্কে আলোচনা করবো। যা আর্কিটেকচার ড্রাফট উইথ ক্যাড – ২ এর দ্বিতীয় পত্রের ব্যবহারিক অংশের অন্তর্গত।
Table of Contents
ব্যবহারিকঃ অটোক্যাডে (Auto CAD) এ ইমারত এর 3D View তে Rendering করা
অটোক্যাডে ইমারত এর 3D View তে Materials Assign করা ।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল
কম্পিউটার ও Auto CAD Software
অঙ্কনপ্রণালীঃ
- Materials Assign করার জন্য অটোক্যাডের মেনুবার থেকে View তে ক্লিক, View তে Render (রেন্ডার) এ ক্লিক, Render (রেন্ডার) থেকে Materials এ ক্লিক ফরলে Materials ডায়ালগ বক্স আসবে।
- অথবা Render টুলবারের (চিত্র-৮.১.২) ৫ টুলসটি বা আইকন 5 টিতে ক্লিক করলে Materials ডায়ালগ বক্স আসবে ।
- Materials ডায়ালগ বক্সটি আসলে সেখান থেকে Materials Library তে ক্লিক করে Materials Library ডায়ালগ বক্স আসবে ।
- এই ডায়লগ বক্স এর ডানে বিভিন্ন রকমের Materials এর নাম লিখা থকে। এর যে কোনো একটিতে ক্লিক করে প্রিভিউতে (Preview) যেয়ে Materinks টি দেশকে কেমন তা পূর্বে দেখে নেয়া যায়।
- প্রিভিউতে Materials টি গোলক (Sphere) বা অনক (Cahe) আকৃতিতে দেখা যায়। গোলক (Sphere) [ৰা ঘৰক (Cube) যেভাবে প্রয়োজন বা Preview পরি নিচে ক্লিক করে সেটি সেট করে নিতে হবে।
- পছন্দমত Materials টি নির্বাচন করে Import এ ক্লিক করলে নির্বাচিক Materials টি ডায়ালগ বক্স এর বাম দিকে কারেন্ট রিং (Current Drawing) এ চলে আসবে ।
এভাবে যতগুলো Materials প্রয়োজন ততোগুলো সিলেক্ট করে কারেন্ট ড্রয়িং (Current Drawing) নিয়ে আসতে হবে। এরপর OK করে বের হয়ে আসতে হবে।
- ওকে করার পর পুনরার Materials ডায়ালগ বক্স এ আসবে। এখান থেকে Attach এ ক্লিক করে ইমারত এর 3D View এর যেই Materials Assign করতে হবে সেই অংশে ক্লিক করে এন্টার করাতে হলে।
- যদি সকল অংশ একই Materials এর তৈরি না হয় তবে প্রতিটি দল একই পদ্ধতিতে আলাদা আলাদাভাবে সিলেক্ট করে Materials Ansign করতে হবে ।
চিত্রে দেয়ালটি সিলেক্ট করে Material Assign করা হয়েছে। এক্ষেত্রে। Brown Brick 2 নামক Materials টি Attach করা হয়েছে।
- জানালার অংশটিতে Material Assign করার জন্য Green Glass/ Blue Glass/ Yellow Glass বা যে রং পছন্দ সেই রঙের গ্লাস Import করে Attach সে ক্লিক করে Matariala Assign করতে হবে।
- দরজার জন্য Wood Tank বা সেই Materials Materials Import করে Attach ক্লিক করে Materials Assign করতে হবে।
প্লিস্থ, সানশেড, ড্রপওয়াল ছাদের ফ্ল্যাব ইত্যাদি কংক্রিটের তৈরি অংশতে কোন Materials Assign না করে শুধু সিমেন্ট রঙে রাখা হয়েছে। এতে ইটের দেয়াল ও সিমেন্টের অংশ আলাদা করে বোঝা যাবে, এবং ইমারত এর 3D View টি দেখতে আকর্ষণীয় হবে।
উল্লেখ্য যে, Materials Assign করার পরও অটোক্যাডের 3D View তে কোন পরিবর্তন দেখা যাবে না । রেন্ডার করা হলে শুধুমাত্র Materials দেখা যাবে। রেডার করার পরও কোনোরকম মুভ বা মাউস স্ক্রিনে নাড়ানো হলে আবার অটোক্যাড 3D View তে চলে যাবে।
সকল অংশে Materials Assign করা হলে মেনুবারের View তে Render (রেন্ডার) টুলবারের Render (রেন্ডার) অপশন এ ক্লিক বা আইকন হবে। এ ক্লিক করতে হবে।
এতে Render নামে একটি ডায়ালগ বক্স আসবে। সেখান থেকে Render (রেন্ডার) অপশন এ ক্লিক করলে অটোক্যাডের 3D View তে Materials সহ 1 বাস্তবিক ছবিটি (Rendered View) দেখা যাবে।
অটোক্যাডে ইমারত এর 3D View তে Camera Setup করা।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল:
কম্পিউটার ও Auto CAD Software |
অঙ্কনপ্রণালীঃ
- Camera Setup করার জন্য কমান্ড বারে Camera লিখে এন্টার করতে হবে।
- অথবা: View টুলবারেরআইকন টিতে ক্লিক বসাতে হবে।
- Specify new camera position <0,0,0>: কমান্ড বারে ক্যামেরার নতুন অবস্থানে ( xyyzz এর মান) লিখতে হবে বা ড্রয়িং এরিয়াতে যেখানে ক্যামেরা রেখে ছবি তুলতে হবে সেখানে ক্লিক করতে হবে।
- Specify new camera target <0,0,0 কথা বত্রে লক্ষন বা ক্যামেরা দিয়ে যে অংশে ছবি স্কুলতে হবে না যেখানে ফোকাস করতে হবে। সেই বিন্দুতে ক্লিক করতে হবে।
- ক্যামেরার নতুন অবস্থানের ভিত্তিতে ইমারতটির ছবি স্ক্রিনে দেখা যাবে।
অটোক্যাডে ইমারত-এর 3D View তে Light Setup করা।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল
কম্পিউটার ও Auto CAD Software
অঙ্কনপ্রণালীঃ
- Light Setup বা Assign করার জন্য অটোক্যাডের মেনুবার থেকে View তে ক্লিক, View তে Render (রেন্ডার) এ ক্লিক, Render (রেভার) থেকে Light এ ক্লিক (চিত্র-৮.১.১) করলে Lights ডায়লগ বক্স আসবে।
- অথবা Render টুলবারের (চিত্র-৮.১.২) ৪র্থ টুলসটি বা আইকন টিতে ক্লিক করলে Lights ডায়লগ বক্স আসবে ।
- Lights ডায়লগ বক্স থেকে Point Light এর জন্য Point Light এর পাশে ছবিতে ক্লিক করলে New Point Light ডায়লগ বক্স আসবে।
- এখান থেকে লাইটের নাম দিতে হবে, (ছায়া দেখাতে চাইলে শ্যাডো অন (Shadow on) করতে হবে।
- কোনো বিশেষ এফেক্ট আনার জন্য রঙিন লাইট ব্যবহার করতে চাইলে Select color ক্লিক করে রং সিলেক্ট করে দিতে হবে এরপর OK ক্লিক করে Lights ডায়লগ বক্স এ বের হতে হবে।
- এখান থেকে লাইটের নর্থ লোকেশন পরিবর্তন করতে চাইলে করে নেয়া যায় ।
- সব সিলেক্ট বা সেট করা হলে OK ক্লিক করে বের হতে হবে। এবার টপ বা ফ্রন্ট ভিউতে লাইটের অবস্থান (একটি বিন্দুর মত দেখাবে) দেখে নিতে হবে। এবার ক্যামেরার ভিউতে বা 3D View টি রেন্ডার করলে আলোর জন্য ছবিটিতে পরিবর্তন বোঝা যাবে।
- Lights ডায়ালগ বক্স থেকে Distant Light এর জন্য Point Light এর পাশে ড্রপ ডাউন এ্যারােতে ক্লিক করে Distant Light এনে ছবি ক্লিক করলে New Distant Light ডায়ালগ বক্স আসবে।
- এখান থেকে লাইটের নাম দিতে হবে, (ছায়া দেখাতে চাইলে শ্যাডো অন (Shadow on ), Light Source Vector থেকে লাইটের উৎস কোথায় হবে ঠিক করে দিতে হবে।
- কোনো বিশেষ এফেক্ট আনার জন্য রঙিন লাইট ব্যবহার করতে চাইলে Select color ক্লিক করে রং সিলেক্ট করে দিতে হবে এরপর OK ক্লিক করে Lights ডায়ালগ বক্স এ বের হতে হবে।
- সব সিলেক্ট বা সেট করা হলে আগের পয়েন্ট লাইটের মত OK ক্লিক করে বের হতে হবে। এবার টপ বা ফ্রন্ট ভিউতে লাইটের অবস্থান (একটি বিন্দুর মত দেখাবে: চিত্র তে লাইটটিকে বৃত্তের মধ্যে দেখানো হয়েছে) দেখে নিতে হবে।
- যেহেতু ডিসট্যান্ট লাইট একনিকে অসীম দূরত্ব পর্যন্ত আলো ছড়ার তাই এটি কেবল একদিকে করে, ফলে লাইটের দিক উল্টা হলে ছবিটি অন্ধকার দেখা যাবে। এবার ক্যামেরার ভিউতে বা 3D View টি রেস্তার করলে আলোর জন্য ছবিটিতে পরিবর্তন বোঝা যাবে।
- Lights ডায়ালগ বক্স থেকে Spot Light এর জন্য Point Light এর পাশে ড্রপ ডাউন অ্যারােেত ক্লিক করে Spot Light এনে New ক্লিক করলে New Spotlight ভারালগ বক্স আসবে।
- এখান থেকে লাইটের নাম (যেমন- Spl1 ) দিতে হবে, (ছায়া দেখাতে চাইলে শ্যাডো অন (Shadow on) করে দিতে হবে।
- কোনো বিশেষ এফেক্ট আনার জন্য রঙিন লাইট ব্যবহার করতে চাইলে Select color ক্লিক করে রং সিলেক্ট করে দিতে হবে এরপর OK ক্লিক করে Light ডায়ালগ বক্স এ যেতে হবে।
- বারান্দার কোণায় স্পট লাইট সেট করে রেন্ডার করার পর ইমারতটির 3D View টি রেন্ডার করলে পালের চিত্রের মত দেখাবে। স্পট লাইটে টর্চের আলো ফেললে যেমন দেখায় ঠিক তেমন অর্থাৎ আলোটি একটি বৃত্তাকার অংশকে শুধু আলোকিত করে মাত্র।
- স্পট লাইটের আলো বোঝানোর জন্য ইমারতটিতে লাইটের পজিশন বারান্দার মাঝামাঝি উচ্চতায় নিয়ে দেখানো হয়েছে।
- Lights ডায়ালগ বক্স থেকে Ambient Light এর জন্য Intensity বা আলোর তীব্রতা, কোনো বিশেষ এফেক্ট আনার জন্য রঙিন লাইট ব্যবহার করতে চাইলে Select color ক্লিক করে রং সিলেক্ট করে দিতে হবে এরপর OK ক্লিক করে Lights ডায়ালগ বক্স এ বের হতে হবে।
এতে সম্পূর্ণ ছবিটি বা ইমেজটি আলোকিত বা ফ্লাট শেডেড (Flat Shaded) দেখাৰে।
অটোক্যাডে ইমারত এর 3D View তে Background Setup করা ।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল
কম্পিউটার ও Auto CAD Software
অঙ্কনপ্রণালীঃ
- Materials Assign করার জন্য অটোক্যাডের মেনুবার থেকে view তে ক্লিক View তে Render (রেন্ডার) এ ক্লিক, Render (রেন্ডার) থেকে Background এ ক্লিক (চিত্র-8.1.1) করলে Background ডায়ালগ বক্স আসবে। অথবা
- Render টুলবারের ৮ম টুলসটি আইকন টিতে ক্লিক করলে Background ডায়ালগ বক্স আসবে। এতে চারটি অপশন আছে; সলিড, প্রেডিয়েন্ট, ইমেজ, ও মারজ ।
- সলিড অপশনটিতে ক্লিক করে অটোক্যাড ব্যাক প্রাউন্ড (Auto CAD Background) এ ক্লিক করলে অটোক্যাড এ কাজ করার সময় স্ক্রিনে যে Background বা রং থাকে সেটি ইমেজের পিছনে থাকবে।
- আর অন্য কোনো রং সেট করতে চাইলে অটোক্যাড ব্যাথাউন্ড অফ করে দিয়ে পছন্দমত রং সেট করতে হবে।
- পূর্বের 3D ভিউ রেন্ডার করার পর অটোক্যা ব্যাথাউন্ড সেট করা থাকায় ইমেজের পিছনে गा Background ছিল ।
- এখানে Background হিসেবে Select color থেকে রং নির্বাচন করে পিছনে ধূসর বা Gray color সেট করা হয়েছে ।
- গ্রেডিয়েন্ট অপশনটিতে ক্লিক করে Top, Middle এবং Bottom এ ক্লিক করে রঙ সমূহ সিলেক্ট করে বা সেট করে নিতে হবে। এখন প্রিভিউতে ক্লিক করে দেখে নিতে হবে, শেড ঠিক থাকলে OK ক্লিক করে বের হতে হবে। এবার রেন্ডার করলে ইমেজের পিছনে Background টি দেখা যাবে। নিচের চিত্রে সবুজ থেকে হালকা নীল বা আকাশী রঙের ক্রমান্বয়ে বা গ্রেডিয়েন্ট করে শেড এর Background দেয়া আছে।
- গ্রেডিয়েন্ট অপশনটিতে ক্লিক করে Find File এ ক্লিক করলে একটি Background Image ডায়ালগ বক্স আসবে। এই ডায়ালগ বক্স থেকে পছন্দমত Background টি সেট বা ওপেন করতে হবে।
- এখন OK ক্লিক করে বের হতে হবে।
- এবার রেডার করলে ইমেজের পিছনে Background টি দেখা যাবে।
রেন্ডারিং সময় পারিপার্শ্বিক দৃশ্যও Create করা হয়। পারিপার্শ্বিক দৃশ্য তৈরির জন্য প্রয়োজন গাছপালা, মানুষ, পাড়ি ইত্যাদির। ল্যান্ডস্কেপিং-এ এসকল অপশন রয়েছে।
- রেন্ডার টুলবারের Landscape New টুলটিতে বা আইকন এ ক্লিক করলে Landscape New একটি ডায়লগ বক্স আসবে । এখান থেকে যে ধরনের গাছ, মানুষ, রাজার চিহ্ন Road Sign नি সিলেক্ট করে প্রিভিউতে দেখে দিতে হবে।
- এবার অবস্থান নির্ণয়ের জন্য Position করে গাছ বা মানুষ যেখানে বসাতে হবে সেখানে ক্লিক করতে হবে।
- এবার OK ক্লিক করে বের হতে হবে।
এবার রেন্ডার করলে ইমেজের মধ্যে গাছ, মানুষ, রাস্তার চিহ্ন বা Road Sign ইত্যাদি বা না বলানো হয়েছে তা দেখা যাবে।
সব কিছু সেট করার পর রেন্ডার এর ৪র্থ বা সবশেষ অপশনে মার্জ (Merge) এ ক্লিক করলে পরে রেডার করলে নিচের চিত্রের মত দেখাবে।
ইমারত এর অঙ্কিত 3D View এর রেন্ডার কৃত Image (ইমেজ) JPEG বা Bitmap বা BMP তে সেভ করা।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল:
কম্পিউটার ও Auto CAD Software ।
অঙ্কনপ্রণালীঃ
- রেন্ডার ডায়ালগ বক্সের ডেস্টিনেশন (Destination) এর ড্রপ ডাউন এ্যারােেত ক্লিক করে রেন্ডার উইন্ডো (Render Window) সেট করতে হবে।
- এবার রেন্ডার (Render) ক্লিক করলে ইমেজটি রেল্ডার হয়ে চিত্রের মত দেখাবে।
- সেভ করার জন্য, এবার ইমেজটিকে Ctrl+S চেপে বা ফাইল থেকে বা সেভ আইকন ক্লিক করতে হবে। Save BMP ডায়ালগ বক্সে ফাইলের নাম, ফাইল কি ফরমেটে সেভ হবে করতে হবে। (ফাইল ফরমেট যেমন: *.bmp, *.jpeg, tiff, সেভ ইত্যাদি বিভিন্ন ইমেজ ফাইল ফরমেটের নাম)।
- এবার কোন ড্রাইভে সেভ হবে তার নাম, কি ফোল্ডারে থাকবে বা নতুন ফোল্ডার হলে ভা তৈরি করে OK ক্লিক করে বের হতে হবে।
- এটি *.bnp তে সে হবে * .bmp থেকে *.jpeg তে সেভ করার জন্য ফাইলটি Paint এ Open করতে হবে।
- প্রয়োজনীয় এডিট করে সেভ অ্যাজ করলে সেভ অ্যাজ ডায়ালগ বক্স আসবে। সেখানে নির্দিষ্ট নামে নির্দিষ্ট ফোল্ডারে সে অ্যাজ টাইপ *.jpeg তে সিলেক্ট করে সে এ ক্লিক করতে হবে।
- [অন্য আরও পদ্ধতিতেও সেভ করা যায় যেহেতু Paint সকল কম্পিউটারে থাকে এবং এই পদ্ধতিটি সহজ বলে এটি এখানে বর্ণনা করা হয়েছে।
আরও দেখুনঃ