একর কম্বের ব্যবহার

একর কম্বের ব্যবহার – নিয়ে আজকের আলোচনা। এই পাঠটি “সার্ভেয়িং ১” এর “ছোটখাটো যন্ত্রপাতি” পাঠ এর অংশ।

 

একর কম্বের ব্যবহার | ছোটখাটো যন্ত্রপাতি | সার্ভেয়িং ১

 

একর কম্বের ব্যবহার

একর কম্ব নকশার ক্ষেত্রফল একরে নির্ণয় করার জন্য ব্যবহার করা হয়। এর সাহায্যে নকশার যে-কোনো দাগের (Plots ক্ষেত্রফল সহজেই একরে নির্ণয় করা যায় ।

ডাচ গণিতবিদ উইলেব্রোর্ড স্নেলিয়াস (ওরফে স্নেল ভ্যান রয়েন) ত্রিভুজকরণের আধুনিক পদ্ধতিগত ব্যবহার চালু করেছিলেন। 1615 সালে তিনি আলকমার থেকে ব্রেডা পর্যন্ত প্রায় 72 মাইল (116 কিমি) দূরত্ব জরিপ করেন। তিনি এই দূরত্বকে 3.5% অবমূল্যায়ন করেছেন। সমীক্ষাটি ছিল চতুর্ভুজের একটি শৃঙ্খল যাতে মোট 33টি ত্রিভুজ রয়েছে। স্নেল দেখিয়েছেন কিভাবে প্ল্যানার সূত্রগুলো পৃথিবীর বক্রতার জন্য সংশোধন করা যেতে পারে। তিনি অজানা বিন্দুতে শীর্ষবিন্দুগুলির মধ্যে নিক্ষিপ্ত কোণগুলি ব্যবহার করে ত্রিভুজের অভ্যন্তরে একটি বিন্দুর অবস্থান কীভাবে পুনরুদ্ধার করতে বা গণনা করতে হয় তাও তিনি দেখিয়েছিলেন।

 

একর কম্বের ব্যবহার | ছোটখাটো যন্ত্রপাতি | সার্ভেয়িং ১

 

এগুলি কম্পাসের উপর নির্ভরশীল শীর্ষবিন্দুগুলির বিয়ারিংয়ের চেয়ে আরও সঠিকভাবে পরিমাপ করা যেতে পারে। তার কাজ কন্ট্রোল পয়েন্টগুলির একটি প্রাথমিক নেটওয়ার্ক জরিপ করার এবং প্রাথমিক নেটওয়ার্কের ভিতরে সহায়ক পয়েন্টগুলি সনাক্ত করার ধারণা প্রতিষ্ঠা করে। 1733 থেকে 1740 সালের মধ্যে, জ্যাক ক্যাসিনি এবং তার ছেলে সিজার ফ্রান্সের প্রথম ত্রিভুজ গঠন করেন। তারা মেরিডিয়ান আর্কের পুনঃ-জরিপ অন্তর্ভুক্ত করে, যার ফলে 1745 সালে কঠোর নীতিতে নির্মিত ফ্রান্সের প্রথম মানচিত্র প্রকাশিত হয়। এই সময়ের মধ্যে স্থানীয় মানচিত্র তৈরির জন্য ত্রিভুজ পদ্ধতিগুলি ভালভাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

 

সার্ভেয়িং ১ সূচিপত্র
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

মানুষ প্রথম বড় কাঠামো তৈরি করার পর থেকে জরিপ করা হয়েছে। প্রাচীন মিশরে, নীল নদের বার্ষিক বন্যার পরে সীমানা পুনঃপ্রতিষ্ঠা করতে একটি দড়ি স্ট্রেচার সরল জ্যামিতি ব্যবহার করত। গিজার গ্রেট পিরামিডের প্রায় নিখুঁত বর্গক্ষেত্র এবং উত্তর-দক্ষিণ অভিযোজন, গ. 2700 খ্রিস্টপূর্বাব্দ, মিশরীয়দের জরিপ করার আদেশ নিশ্চিত করে। গ্রোমা যন্ত্রের উৎপত্তি মেসোপটেমিয়ায় (খ্রিস্টপূর্ব ১ম সহস্রাব্দের প্রথম দিকে)। স্টোনহেঞ্জে প্রাগৈতিহাসিক স্মৃতিস্তম্ভ (আনুমানিক 2500 খ্রিস্টপূর্ব) প্রাগৈতিহাসিক জরিপকারীরা খুঁটি এবং দড়ি জ্যামিতি ব্যবহার করে স্থাপন করেছিলেন।

 

আরও দেখুনঃ

Leave a Comment