সোনারগাঁও ইউনিভার্সিটিতে স্থাপত্যবিদ্যা

সোনারগাঁও ইউনিভার্সিটিতে স্থাপত্যবিদ্যা : একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায়, শিক্ষার্থীদের দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তুলতে সোনারগাঁও ইউনিভার্সিটি বরাবরই সচেষ্ট রয়েছে। শিক্ষার্থীদের চাহিদা পূরণে এবং সময়ের সাথে তালমিলিয়ে চলতে বিশ্ববিদ্যালয়টি নতুন নতুন বিষয় তাদের কোর্সে অন্তর্ভুক্ত করছে। এর ধারাবাহিকতায় এবারে চালু হয়েছে স্থাপত্য বিভাগ। মানুষের আবাসন চাহিদা মেটানোর লক্ষ্যে বিভিন্ন শ্রেণিগোষ্ঠীর জন্য বিবিধ পরিকল্পনা নিয়ে স্থাপত্যবিদরা কাজ করেন।

সোনারগাঁও ইউনিভার্সিটিতে স্থাপত্যবিদ্যা

[ সোনারগাঁও ইউনিভার্সিটিতে স্থাপত্যবিদ্যা ]

ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে সম্ভাবনাময় এ ক্ষেত্রটি ক্রমেই প্রসারিত হচ্ছে। প্রথম দিকে হাতে গোনা কিছু কোম্পানি ঢাকাকেন্দ্রিক বিল্ডিং ডিজাইনের ক্ষেত্রে আর্কিটেকচারাল বিষয়টি অন্তর্ভুক্ত করলেও বর্তমানে ঢাকা ও এর বাইরের বড় শহরগুলোতেও বিল্ডিং এবং অন্যান্য অবকাঠামো তৈরির ক্ষেত্রে আর্কিটেকচারাল ডিজাইনের সহায়তা নিতে আইনগত বাধ্যবাধকতা রয়েছে।

সাম্প্রতিক সময়ে বাণিজ্যিক মাত্রা ছাড়িয়ে ক্রেতার সংস্থাপন-সংক্রান্ত বিভিন্ন চাহিদা, দুর্যোগ মোকাবেলায় ভবনের দৃঢ়তা, দীর্ঘস্থায়িত্ব, নান্দনিকতা প্রভৃতি বিষয় দ্রুত প্রসারমান এই ক্ষেত্রটিতে বিজ্ঞানসম্মতভাবে পূরণ করার ওপর জোর দেওয়া হচ্ছে। স্বল্পসম্পদ ও পরিমিত আবাসযোগ্য জমি এ দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ সামলাতে সফলভাবে পরিকল্পনা মাফিক নগরায়ন ও স্যাটেলাইট সিটি স্থাপন একজন সফল আর্কিটেক্ট কিংবা আর্কিটেকচারাল কোম্পানিগুলোর সামনে এক বড় চ্যালেঞ্জ।

বিল্ডিং ডিজাইন, স্থায়িত্ব, শৈল্পিক এবং নান্দনিক করার ক্ষেত্রে ক্রেতামুখী ও যুগোপযোগী করে তোলার লক্ষ্যে এ ক্ষেত্রটির উদ্যোক্তারা আর্কিটেক্ট বিষয়ের ওপর প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক পড়াশোনা জানা লোকবলের ব্যাপক প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন। বাংলাদেশের বহু আর্কিটেকচারাল কনসালট্যান্সি ফার্ম রয়েছে, যাতে কাজ করার মতো বিষয়ভিত্তিক পর্যাপ্ত লোকবলের অভাব রয়েছে।

সম্ভাবনার কথা মাথায় রেখেই সোনারগাঁও ইউনিভার্সিটি ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। নিজস্ব ক্যাম্পাসে স্থাপিত ডিজাইন স্টুডিও এবং স্টিল অ্যান্ড কনক্রিট ল্যাব, কার্পেন্ট্রি ওয়ার্কশপ, ওয়েল্ডিং ওয়ার্কশপসহ ব্যবহারিক শিক্ষার জন্য প্রয়োজনীয় সব সুবিধায় সমৃদ্ধ সোনারগাঁও ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ দেশের স্থাপত্য শিক্ষায় গুণগত পরিবর্তন আনার লক্ষ্যে দেশের প্রতিষ্ঠিত স্থপতি এবং স্থাপত্যবিদ্যার শিক্ষাবিদদের সমন্বয়ে গঠন করা হয়েছে। ০১৭৬৭৭৭৭২২২, ৮১৮৯০৩৬-৭ নম্বরে ফোন করে এই বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের পড়ালেখা এবং অন্যান্য বিষয়ের তথ্যগুলো বিস্তারিত জানতে পারবেন।

সোনারগাঁও ইউনিভার্সিটিতে পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং কোর্সটি ১৫ সেমিস্টারে ১৯৬ ক্রেডিটে সম্পন্ন করতে হয়। এ কোর্সে যেসব বিষয় পড়ানো হয়, তা হলো—ডিজাইন স্টুডিও, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ম্যাথমেটিকস ফর আর্কিটেক্ট, ইংলিশ ল্যাঙ্গুয়েজ স্কিল ডেভেলপমেন্ট, ডকুমেন্টেশন, গ্রাফিকস অ্যান্ড ফ্রি হ্যান্ড ড্রইং, বিল্ডিং ফিজিক্স, ডিজাইন থিওরি, ইকোলজি, আর্ট অ্যাপ্রিসিয়েশন, মিউজিক অ্যাপ্রিসিয়েশন, ডিজিটাল কমিউনিকেশন স্কিল, বিল্ডিং অ্যান্ড ফিনিশ ম্যাটেরিয়ালস, ক্লাইমেট রেসপন্সিভ আর্কিটেকচার, অ্যাসথেটিক্স, সার্ভে মেথডস, কনস্ট্রাকশন ম্যাটেরিয়ালস অ্যান্ড সিস্টেমসসহ অন্যান্য বিষয়। কোর্সটির খরচ ৬ লাখ ৮৬ হাজার টাকা।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের (চতুর্থ বিষয় ছাড়া) উপর ভিত্তি করে এখানে টিউশন ফিতে রয়েছে ৮০ শতাংশ পর্যন্ত ছাড়। যোগাযোগ :২৯/১, কাওরান বাজার তেজগাঁও, ঢাকা।

দ্রষ্টব্য: এই খবরটি সোনারগাঁও বিশ্ববিদ্যালয় হতে প্রেরিত পেস রিলিজের উপরে ভিত্তি করে করা হয়েছে। ভর্তি হবার জন্য আপনি নিজে সঠিক ভাবে খোঁজ খবর নিয়ে তারপর ভর্তি হোন।

আরও পড়ুন:

মন্তব্য করুন

error: Content is protected !!